Header Ads

জাভা না পাইথন?? কোনটা আপনার জন্য ভালো?

সফটওয়্যার ডেভেলপমেন্টের কয়েকটি প্রশ্ন প্রোগ্রামিং ভাষা পছন্দ করে তুলনায় আরো বিভেদমূলক বা উপজাতীয়। সফটওয়্যার ডেভালোপার প্রায়ই পছন্দসই তাদের সরঞ্জাম সঙ্গে দৃঢ়ভাবে সনাক্ত, স্বতন্ত্র ব্যক্তিত্ব পছন্দ সঙ্গে উদ্দেশ্য ঘটনা মেশানো।

তবে গত এক দশকে উৎপাদন ও ভাষার সংখ্যা উভয় ভাষায়ই বিস্ফোরণটি দেখা যায়। একটি পৃথক ডেভেলপার প্রতিদিনের কাজ করতে পারে। এর মানে হল যে ভাষা সংযোজন কখনও কখনও বিভিন্ন কোডব্যাজ, ফ্রেমওয়ার্ক এবং প্ল্যাটফর্মে প্রসারিত হয় এবং আরো বিস্তৃতভাবে বিস্তৃত হয়। আধুনিক প্রকল্প এবং আধুনিক ডেভেলপারগণ আগের তুলনায় আরো বহুভাষী এবং লাইব্রেরিগুলি আঁকতে বহুগুন-সক্ষম। তথাকথিত পছন্দ এখনও খেলতে একটি অংশ আছে।

প্রোগ্রামিং ল্যাংগুয়েজ গুলো থেকে, আসুন আমাদের 1990-এর দশকে জীবিত দুটি জীবিত ব্যক্তিদের মনোযোগ সঙ্কুচিত করি যেগুলি খুব ভিন্ন মূল গল্প: জাভা এবং পাইথন।

পাইথন এর গল্প


পাইথন দুটি ভাষার পুরোনো, প্রথমটি 1991 সালে তার আবিষ্কারক গুডিও ভ্যান রসুমের মাধ্যমে মুক্তি পায়। এটি শুরু হওয়ার পর থেকেই এটি খোলা উৎস। পাইথন সফটওয়্যার ফাউন্ডেশন ভাষা এবং এর লাইব্রেরির নকশা এবং মানদণ্ড পরিচালনা করে। পাইথন এনহান্সমেন্ট প্রজেক্ট (পি.আই.পি.) প্রক্রিয়াটি এর উন্নয়নকে নির্দেশ করে।

প্রোগ্রামিং ভাষা বিবর্তনের ক্ষেত্রে, অনির্দিষ্টকালের জন্য ব্যাকগ্রাউন্ড সামঞ্জস্য বজায় রাখা সাধারণ। এটি পাইথনের ক্ষেত্রে নয় ২000 সালে পাইথন ২ এবং ২000 সালে পাইথন 3 আঘাত করে। তারা বেশিরভাগই সামঞ্জস্যপূর্ণ, কিন্তু তাদের জন্য পর্যাপ্ত কার্যকারিতা এবং সিনট্যাক্স-ভঙ্গকারী পার্থক্য রয়েছে যা তাদেরকে বিভিন্ন ভাষা হিসাবে বিবেচনা করা যায়। Python 2 (ভাষা জালিয়াতি এবং আপোস) মধ্যে নতুন প্রবণতা এবং ধারনা retrofit চেয়ে, পাইথন 3 একটি Python 2 এর অভিজ্ঞতা থেকে শিখেছি যে একটি নতুন ভাষা হিসাবে কল্পনা করা হয়েছিল। পাইথন 3-সংস্করণ 3.6 লেখার সময়- যেখানে পাইথন বিশ্বে বর্তমান বিবর্তন এবং জোর রয়েছে। পাইথন 2 উন্নয়ন আলাদাভাবে অব্যাহত আছে, কিন্তু তার চূড়ান্ত অবতার সংস্করণ 2.7 হয়, যা 2020 এর পরে আর রক্ষণাবেক্ষণ করা হবে না।

পাইথন এর সিনট্যাক্স একটি সহজ এবং নিয়মিত শৈলী, যা সংক্ষিপ্ততা এবং সামঞ্জস্যপূর্ণ কোড বিন্যাস উত্সাহ দেয় সঙ্গে, সুবিবেচনা একটি দর্শনের উদ্ভব। এটি একটি স্ক্রিপ্টিং ভাষা হিসাবে আবির্ভূত হয়, যা পুরনো থেকে নতুন প্রোগ্রাম রচনা করতে সক্ষম হওয়ায় ইউনিক্স দর্শনের অন্তর্ভুক্ত হয়, পাশাপাশি বিদ্যমান কোড সরাসরি ব্যবহার করে। এই সরলতা এবং কম্পোজিবিলিটি পাইথন এর গতিশীল ধরন সিস্টেম দ্বারা সাহায্য করা হয়। এটা অনেক প্লাটফর্মে উপলব্ধ একটি ব্যাখ্যাযুক্ত ভাষা, এটি সাধারণ উন্নয়ন জন্য একটি পোর্টেবল বিকল্প তৈরীর।

Python এর রেফারেন্স বাস্তবায়ন, সি লিখিত এবং CPython নামে পরিচিত, অনেক প্ল্যাটফর্মের উপর উপলব্ধ এবং সবচেয়ে বেশি ব্যবহৃত হয় অন্যান্য গ্রুপ তাদের নিজস্ব বাস্তবায়ন তৈরি করেছে, যেমন IronPython, যা C # এ লেখা এবং এনট রানটাইম দিয়ে ঘনিষ্ঠ ইন্টিগ্রেশন প্রদান করে।

পাইথন একটি সাধারণ উদ্দেশ্য ভাষা একটি এক্সটেনসিবল বস্তুর মডেল কাছাকাছি নির্মিত হয়। Python প্রোগ্রামিং যখন তার অবজেক্ট-ভিত্তিক কোর অগত্যা বস্তুর অভিযোজন সবচেয়ে সাধারণ শৈলী ডেভেলপারদের হয় না মানে। এটি প্রক্রিয়াগত প্রোগ্রামিং, মডুলার প্রোগ্রামিং, এবং কার্যকরী প্রোগ্রামিং এর কিছু দিক সমর্থন করে।

ভাষাটির নাম-এবং তার কোনও ছোট্ট মজার ছবি পাওয়া যায় না তার ডকুমেন্টেশন এবং লাইব্রেরির মাধ্যমে - ব্রিটিশ অডিওপোস্টিক কমেডি গ্রুপ মন্টি পাইথন থেকে এসেছে

জাভা স্টোরি


যদিও 1995 সাল পর্যন্ত মুক্তি পায়নি, জাভা এর গল্পটি 1991 সালে শুরু হয়। সান মাইক্রোসিস্টেম এ জেমস গসলিং এবং অন্যদের প্রোগ্রামিং ইন্টারঅ্যাক্টিভ টিভি সিস্টেমের জন্য একটি ভাষা ধারণ করে। এটি একটি পোর্টেবল ইন্টারনেট ভাষা, বিশেষ করে ব্রাউজারের চাবিকাঠি দিয়ে মুক্তি পায়। এখন এই প্রারম্ভিক বিন্দু এবং মূল নাম থেকে একটি দীর্ঘ পথ: ওক

যেমনটি মূল টিভি টার্গেট বাজারের জন্য অত্যন্ত ভারী জিনিস ছিল, তেমনি এটি গতিশীল এইচটিএমএল এবং জাভাস্ক্রিপ্টের ব্রাউজারের স্থান হারিয়েছে (যা, এর নাম সত্ত্বেও, এটি একটি ভাষা হিসাবে সম্পর্কহীন)। যাইহোক, জাভা দ্রুত সার্ভার এবং শ্রেণীকক্ষে নিজেকে খুঁজে পেয়েছে, সহস্রাব্দের ঘুরে তার র্যাঙ্কিংকে প্রভাবশালী ভাষা হিসেবে নিশ্চিত করার জন্য সহায়তা করে।

তার আকর্ষণ এবং মান অংশ তার পোর্টেবিলিটি এবং আপেক্ষিক দক্ষতা। যদিও সি এবং সি ++ হিসাবে কোনও স্থানীয় ভাষা না হলেও জাভা একটি সংকলিত ভাষা। এর নির্বাহণ মডেলটি সম্পূর্ণরূপে ব্যাখ্যা করা ভাষাগুলির মত মেশিন-কেন্দ্রিক, যেমন পাইথন এবং পার্ল। জাভা শুধু একটি ভাষা এবং লাইব্রেরি ছাড়া আর কিছু: এটি একটি ভার্চুয়াল মেশিন এবং তাই, একটি বাস্তুতন্ত্র। জাভা ভার্চুয়াল মেশিন (জেভিএম) একটি জাভা কোড চালানোর জন্য আদর্শ এবং পোর্টেবল প্ল্যাটফর্ম। হার্ডওয়্যার সুনির্দিষ্ট বিষয়ে উদ্বেগ এবং নতুন প্ল্যাটফর্মে পোর্ট কোড থাকার পরিবর্তে, জাভাের প্রতিশ্রুতিটি একবার লিখুন, ওয়্যারএইচও রান করুন। যেহেতু যতদিন JVM উপস্থিত থাকে, তার বাইটকোডের মধ্যে কম্পাইল করা যেকোনো কিছু JVM এর জন্য লেখা অন্য যেকোনো কিছুর সাথে সহজেই ইন্টারঅ্যাক্ট করতে পারে। অনেক JVM ভাষার রয়েছে, আরও স্ক্রিপ্টের মতো গ্রোভি, ফাংশনাল ক্লোজরেস, অবজেক্ট-ক্রিয়ামূলক হাইব্রিড স্কালা এবং এমনকি পাইথন ভ্যারিয়েন্ট, জ্যথন।

জাভা একটি অবজেক্ট-ভিত্তিক ভাষা যা C / C ++ - এর মতো সিনট্যাক্স যা অনেক প্রোগ্রামারদের কাছে পরিচিত। এটা গতিশীলভাবে সংযুক্ত করা হয়, নতুন কোড ডাউনলোড এবং চালানোর অনুমতি দেয়, কিন্তু গতিশীলভাবে টাইপ করা হয় না। একটি ভাষা হিসাবে, জাভা বিবর্তন অপেক্ষাকৃত ধীর গতিতে হয়েছে, সম্প্রতি বৈশিষ্ট্যগুলি সমন্বিত করে যা কার্যকরী প্রোগ্রামিং সমর্থন করে। অন্যদিকে, ভাষা এবং ভিএম উভয়ের দর্শনের প্রধান দিক নির্দেশনা হিসেবে পশ্চাদপদ সামঞ্জস্যকে বিবেচনা করা হয়েছে।

ওরেলে সান কেনার পরে, ভাষা এবং এর কম্পাইলারটি অবশেষে খোলা ছিল। ভাষা বিবর্তন জাভা সম্প্রদায়ের প্রক্রিয়া (জেসিপি) দ্বারা পরিচালিত হয়, যার মধ্যে রয়েছে ওরাকলের বাইরে কোম্পানি এবং ব্যক্তি।

সুতরাং কিভাবে এই দুই ভাষা স্ট্যাক আপ না? চলুন শুরু করা যাক বিভাগ দ্বারা এটি ভেঙ্গে

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.