Header Ads

ফ্রেমওয়ার্ক কি ?

একটি কাঠামো, বা সফ্টওয়্যার ফ্রেমওয়ার্ক, সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন উন্নয়নশীল জন্য একটি প্ল্যাটফর্ম। এটি একটি ভিত্তি প্রদান করে যা একটি নির্দিষ্ট প্ল্যাটফর্মের জন্য সফ্টওয়্যার ডেভেলপার প্রোগ্রামগুলি তৈরি করতে পারে। উদাহরণস্বরূপ, একটি কাঠামো পূর্বনির্ধারিত ক্লাস এবং ফাংশন অন্তর্ভুক্ত হতে পারে যা ইনপুট প্রক্রিয়া, হার্ডওয়্যার ডিভাইসগুলি পরিচালনা করতে এবং সিস্টেম সফ্টওয়্যারগুলির সাথে যোগাযোগ করতে ব্যবহার করা যেতে পারে। এই প্রক্রিয়াটি প্রক্রিয়াকরণকে প্রবাহিত করে তোলার পর প্রোগ্রামারদের একটি নতুন অ্যাপ্লিকেশন বিকাশের সময় চাকাটিকে পুনর্বিন্যাস করতে হবে না।

একটি কাঠামো একটি অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (API) এর মতো, যদিও প্রযুক্তিগতভাবে একটি কাঠামোটি একটি API অন্তর্ভুক্ত করে। নামটি নির্দেশ করে, একটি কাঠামো প্রোগ্রামিং এর ভিত্তি হিসেবে কাজ করে, যখন একটি API কাঠামোর দ্বারা সমর্থিত উপাদানগুলিতে প্রবেশাধিকার পায়। একটি কাঠামোতে কোড লাইব্রেরি, একটি কম্পাইলার এবং সফ্টওয়্যার ডেভেলপমেন্ট প্রক্রিয়ায় ব্যবহৃত অন্যান্য প্রোগ্রাম অন্তর্ভুক্ত থাকতে পারে।

বিভিন্ন ধরনের সফ্টওয়্যার কাঠামো বিদ্যমান। জনপ্রিয় উদাহরণগুলি হল উইন্ডোজ ডেভেলপমেন্টের জন্য ActiveX এবং .NET, ম্যাক ওএস এক্সের জন্য কোকো, iOS এর জন্য কোকো টাচ এবং অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ফ্রেমওয়ার্ক অ্যান্ড্রয়েড। সফ্টওয়্যার ডেভেলপমেন্ট কিট (SDKs) এই প্রতিটি কাঠামোর জন্য উপলব্ধ এবং সংশ্লিষ্ট সরঞ্জামগুলির জন্য বিশেষভাবে পরিকল্পিত প্রোগ্রামিং সরঞ্জামগুলির অন্তর্ভুক্ত। উদাহরণস্বরূপ, অ্যাপলের এক্সকোড ডেভেলপমেন্ট সফটওয়্যারটিতে ম্যাক ওএস এক্স এসডিকি রয়েছে যা কোকো ফ্রেমওয়ার্কের জন্য অ্যাপ্লিকেশনগুলি লেখার এবং কম্পাইল করার জন্য ডিজাইন করা হয়েছে।

অনেক ক্ষেত্রে, একটি সফ্টওয়্যার ফ্রেমওয়ার্ক অপারেটিং সিস্টেম দ্বারা নেটিভভাবে সমর্থিত। উদাহরণস্বরূপ, অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ফ্রেমওয়ার্কের জন্য লেখা একটি প্রোগ্রাম অন্য অতিরিক্ত ফাইল ইনস্টল করার প্রয়োজনে একটি অ্যান্ড্রয়েড ডিভাইসে চালানো হবে। যাইহোক, কিছু অ্যাপ্লিকেশন চালানোর জন্য একটি নির্দিষ্ট ফ্রেমওয়ার্ক প্রয়োজন। উদাহরণস্বরূপ, একটি উইন্ডোজ প্রোগ্রামের জন্য মাইক্রোসফ্ট। NET ফ্রেমওয়ার্ক 4.0 প্রয়োজন হতে পারে, যা সমস্ত উইন্ডোজ মেশিনে ইনস্টল করা হয় না (বিশেষ করে উইন্ডোজগুলির পুরোনো সংস্করণ চালানোর জন্য পিসি)। এই ক্ষেত্রে, প্রোগ্রাম চালানোর জন্য Microsoft .NET ফ্রেমওয়ার্ক 4 ইনস্টলার প্যাকেজ ইনস্টল করা আবশ্যক।

উল্লেখ্য: যদিও কাঠামো সাধারণত বিস্তৃত সফটওয়্যার ডেভেলপমেন্ট প্ল্যাটফর্মে উল্লেখ করা হয়, তবে শব্দটি একটি বড় প্রোগ্রামিং পরিবেশের মধ্যে একটি নির্দিষ্ট কাঠামো বর্ণনা করতে ব্যবহার করা যেতে পারে। উদাহরণস্বরূপ, জাভা প্রোগ্রামগুলি তৈরি করার জন্য একাধিক জাভা কাঠামো, যেমন স্প্রিং, জেড কে এবং জাভা সংগ্রহের ফ্রেমওয়ার্ক (JCF) ব্যবহার করা যেতে পারে। উপরন্তু, অ্যাপল অনেক নির্দিষ্ট ফ্রেমওয়ার্ক তৈরি করেছে যা OS X প্রোগ্রাম দ্বারা অ্যাক্সেস করা যায়। এই কাঠামো একটি। FARAMEWORK ফাইল এক্সটেনশন সঙ্গে সংরক্ষিত হয় এবং / সিস্টেম / লাইব্রেরী / ফ্রেমওয়ার্ক ডিরেক্টরির মধ্যে ইনস্টল করা হয়। OS X ফ্রেমওয়ার্কগুলির উদাহরণগুলি ঠিকানাবুক.ফ্রেমওয়ার্ক, কোরআউডিও.ফ্রেমওয়ার্ক, কোরটেড.ফ্রেমওয়ার্ক এবং কুইকটটাইম.ফ্রেমওয়ার্ক অন্তর্ভুক্ত।

1 টি মন্তব্য:

Blogger দ্বারা পরিচালিত.