Header Ads

বিগ ডাটা - ইতিহাস এবং বর্তমান বিবেচ্য বিষয়সমূহ

যদিও "বড় তথ্য" শব্দটি অপেক্ষাকৃত নতুন, পরিণামে বিশ্লেষণের জন্য বড় পরিমাণে তথ্য সংগ্রহ এবং সংরক্ষণের কাজটি পুরানো বয়স। শিল্প বিশ্লেষক ডগ লেনী এখন তিনটি ভয়েস হিসাবে বড় তথ্য এখন-মূলধারার সংজ্ঞা artisticulated যখন ধারণা 2000 এর প্রথম দিকে ধারণা অর্জন করা হয়েছে:

ভলিউম। সংগঠন বিভিন্ন ধরনের উৎস থেকে ডেটা সংগ্রহ করে, ব্যবসা লেনদেন সহ, সোশাল মিডিয়া এবং সেন্সর বা মেশিন থেকে মেশিনের তথ্য থেকে তথ্য। অতীতে, সংরক্ষণ করা এটি একটি সমস্যা হয়েছে - কিন্তু নতুন প্রযুক্তি (যেমন Hadoop হিসাবে) বোঝা সহজ হয়েছে।

গতি। ডেটা স্ট্রিম একটি অভূতপূর্ব গতিতে এবং একটি সময়মত পদ্ধতিতে মোকাবেলা করা আবশ্যক। আরএফআইডি ট্যাগ, সেন্সর এবং স্মার্ট মিটারিং, নড়াচড়ি-র সময় তথ্য সংগ্রহের প্রয়োজনীয়তা চালনা করছে।

বিভিন্নতা। ডেটা সব ধরনের ফরম্যাটে আসে - প্রথাগত ডেটাবেস থেকে গঠনমূলক, নকল পাঠ্য নথি, ইমেল, ভিডিও, অডিও, স্টক টিকার ডেটা এবং আর্থিক লেনদেনগুলিতে স্ট্রাকচার্ড, সাংখ্যিক ডেটা থেকে।

এসএএস এ, আমরা দুটি অতিরিক্ত মাত্রা বিবেচনা করি যখন এটি বড় তথ্য আসে:

পরিবর্তনশীলতা। ক্রমবর্ধমান বেগ এবং তথ্য বিভিন্ন ধরনের ছাড়াও, তথ্য প্রবাহ পর্যায়ক্রমিক শিলাসমূহ সঙ্গে অত্যন্ত অসঙ্গত হতে পারে। সোশ্যাল মিডিয়ায় কি কিছু প্রচলিত আছে? দৈনিক, ঋতু এবং ইভেন্ট-ট্রিগার শীর্ষস্থানীয় তথ্য লোড পরিচালনা করতে চ্যালেঞ্জ হতে পারে। এমনকি অনিয়ন্ত্রিত তথ্য সহ আরও অনেক কিছু।

জটিলতা. আজকের তথ্য একাধিক উত্স থেকে আসে, যা সকল সিস্টেম জুড়ে তথ্য সংযুক্ত, মিল, পরিষ্কার এবং রূপান্তর করা কঠিন করে তোলে। যাইহোক, সম্পর্কগুলি, ধর্মানুষ্ঠান এবং একাধিক ডেটা সংযোগগুলি সংযোগ এবং সম্পর্কের জন্য প্রয়োজনীয়, অথবা আপনার ডেটা দ্রুত নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে।

বড় তথ্য বড় সম্ভাব্য

একটি বিশ্বব্যাপী স্তরে তৈরি এবং সংরক্ষণ করা হচ্ছে এমন ডেটা পরিমাণ প্রায় অসম্ভাব্য এবং এটি কেবল ক্রমবর্ধমানভাবে বৃদ্ধি পায়। এর মানে হল ব্যবসার তথ্য থেকে কী কী কী বিষয় তুলে ধরতে আরো বেশি সম্ভাবনা রয়েছে - তবে কেবলমাত্র একটি ছোট শতাংশ তথ্য আসলে বিশ্লেষণ করা হয়। ব্যবসার জন্য এর অর্থ কি? কিভাবে তারা প্রতিদিন তাদের প্রতিষ্ঠানের মধ্যে প্রবাহিত কাঁচা তথ্য ভাল ব্যবহার করতে পারেন?

কেন বিগ ডাটা গুরুত্বপূর্ণ? 

বড় তথ্য গুরুত্ব কত ঘন ঘন আপনার কাছাকাছি তথ্য না, কিন্তু আপনি এটি দিয়ে কি। আপনি যেকোনো উত্স থেকে তথ্য গ্রহণ করতে পারেন এবং উত্তরগুলি যাচাই করতে বিশ্লেষণ করতে পারেন যা 1) খরচ হ্রাস, 2) সময় হ্রাস, 3) নতুন পণ্য উন্নয়ন এবং অপ্টিমাইজড অফার এবং 4) স্মার্ট সিদ্ধান্ত নেওয়া। যখন আপনি উচ্চ ক্ষমতাসম্পন্ন বিশ্লেষণের সাথে বড় ডেটা একত্রিত করেন, তখন আপনি ব্যবসায়িক সম্পর্কিত কাজগুলি সম্পন্ন করতে পারেন যেমন:

নিকটবর্তী রিয়েল টাইমে ব্যর্থতা, সমস্যা এবং ত্রুটিগুলির মূল কারণ নির্ধারণ
গ্রাহকের ক্রয় করার অভ্যাসগুলির উপর ভিত্তি করে বিক্রয়ের সময়ে কুপন তৈরি করা
সম্পূর্ণ ঝুঁকিপূর্ণ পোর্টফোলিও মিনিটে পুনর্বিবেচনা করুন
আপনার সংস্থাকে প্রভাবিত করার আগে প্রতারণামূলক আচরণ সনাক্তকরণ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.